Kamakshya Acharya Gouranga Agambagish is the Best Astro Counsellor in Kolkata
হে রুদ্র আদেশ দাও বাহিরে আসার
ভগবান রুদ্রের পরিচয় আরো ব্যাপক, বহু ক্ষেত্রে দেখাগেছে যে নানান দেবতা রুদ্রের সঙ্গে একাঙ্গী ভূত হয়েছেন এরূপ নিদর্শন বহু ক্ষেত্রে দেখা যায়! একটি দৃষ্টান্ত দেয়া যাক ভব,শর্ব, রূদ্র, ঈশান, মহাদেব, পশুপতি ও মহাকাল এদের পৃথক পৃথক দেবতা বলে মানা হয়েছে অথর্ব বেদে!
আবার যজুর্বেদে ও ভব, শর্ব, মহাদেব, ভৈরব, কাল ভৈরব, ভীম, উগ্রভীম এরা সবাই কিন্তু পৃথক পৃথক দেবতা বলে উল্লিখিত আছে!
ভবো ও শর্ব যে পৃথক দেবতা শতপথ ব্রাহ্মনে তার ইঙ্গিত আছে ! তাতে দেখা যায় প্রাচ্য দেশীয়রা রূদ্র কে বলতেন শর্ব পশ্চিমের বাহিকেরা বলতেন ভব !
আবার ভব এবং শর্ব যে রুদ্রের সঙ্গে একাত্ম হয়ে যাচ্ছিলেন তার নিদর্শনও কিন্তু অথর্ব বেদেই আছে উক্ত সংহিতায় ভবা শর্ব পদের ব্যবহার লক্ষ্য করা যায় ঋকবেদাদিতে রুদ্রের কাছে যেসব প্রার্থনা করা হয়েছে অথর্ববেদের ভব ও শর্বের কাছে সেইসব প্রার্থনাই করা হয়েছে ! অতএব রুদ্র এখানে একাঙ্গী ভূত হয়ে আছেনা
***********এই শর্ব আর ভব র সম্বন্ধে একটু বলা যাক!
শর্ব হলেন পূর্বাঞ্চলের দেবতা তাহার একটি পরোক্ষ নিদর্শন আছে! ভগবান শর্বের স্ত্রী হলেন দেবী শর্বানী ! পূর্ব ভারতের এখন আগে ডিবি শর্বাণী বা সর্বাণী পূজা প্রচলিত ছিল ত্রিপুরা জেলার (বাংলাদেশ ) দেউল বাড়ি গ্রামে প্রাপ্ত সপ্তম শতাব্দীর অষ্টভূজা সর্বাণী মূর্তি তার একটি ঐতিহাসিক জ্বলন্ত প্রমাণ ইহা আর প্রমাণের কোন অপেক্ষা রাখে না!
আর ভবের সম্পর্কে অনুরূপ পরোক্ষ নির্দর্শন আছে, যেমন ভবের স্ত্রী হলেন দেবী ভবানী লক্ষ্য করা গেছে পশ্চিম ভারতের মহারাষ্ট্র অঞ্চলের দেবী ভবানী বা দেবী অম্বা ভবানী প্রভাবিত মূর্তি পূজার প্রতিপত্তি খুব বেশি পরিমানে উল্লিখিত !
************
সংক্ষিপ্ত সংগৃহীত ভা শ সা 200
আচ্ছা বলতো তুমি কি কিছু নিয়ে এসেছিলে এই পৃথিবীতে,
কিম্বা কোন নতুন করে কিছু সৃষ্টি করেছো কি ?
কিবা তুমি দিয়েছো এই তোমার ধরিত্রীকে !
ঋণ প্রচুর করে গেলে তুমি, সব শোধ করবে কবে ? জানতেই পারবেনা গো লিখতে লিখতে কখন তোমার খাতার পাতা শেষ হয়ে গেছে ! একটা সেকেন্ড আর সময় পাবেনা তুমি যতই কাকুতি মিনতি করো না কেন !
জজ সাহেবের কাছে কৈফিয়ত তোমাকে দিতেই হবে, কোন রকম পরিত্রান নেই তাঁর কাছে কোন ক্ষমা নেই নিক্তি র পাষান যে তাঁর সর্বদাই সমান থাকে গো !!